ফ্রি ডোমেইন-এ ওয়েবসাইট তৈরি ।।

আসসালামু আলাইকুম,
                  আমাদের অনেকেরই শখ নিজের একটি ওয়েবসাইট থাকবে, সেটা টাকা উপার্জনের জন্যই হোক কিংবা বন্ধুদের দেখানোর ভাবের জন্যই হোক । তবে যাদের  নিজেদের জানার আগ্রহ থাকে তারাই প্রকৃত অর্থে লেগে থাকতে পারে এই ঝামেলার পেছনে । আমি আপনাদের নিরুৎসাহিত করছি নাহ, বলতে চাচ্ছি যে এটি আপনার রাতের ঘুম নষ্ট করবে ।

নতুনদের জন্য কিছু কথা ::
                   ফ্রি ওয়েবসাইট তৈরি বলতে এই নয় যে শুধু ডোমেইন রেজিস্টার করলাম আর হয়ে গেল । ডোমেইন রেজিস্ট্রেশন মানে শুধু ঠিকানা তৈরি করা । আর এই ঠিকানায় ওয়েবহস্টিং না করলে আপনার ওয়েবসাইট দেখতে পারবেন না । ওয়েবহস্টিং নিয়ে আমি পরে কোন পোস্ট-এ লিখব । আজ ফ্রি ঠিকানা তৈরি করি । 
                                     
ফ্রী ওয়েবডোমেইন এর জন্য বিখ্যাত সাইট গুলো হল :
                                                                 WWW.DOT.TK
                                                             WWW.WEEBLY.COM
                                                            WWW.MYWIBES.COM
                                                                   WWW.X45.US

                   কিন্তু আমি DOT.TK ডোমেইনকেই সাজেস্ট করব ফ্রি রেজিস্ট্রেশনের জন্য। কারণ এটি মোটামোটী সহজ ও ভালো । অন্যান্য ডোমেইন গুলো যেকোনো সময় আপনার ফ্রি ডোমেইনটি বন্ধ করে দিতে পারে। কিন্তু TK ডোমেইনে ১ বছর পর পর আপনার ডোমেইনটি ফ্রি রিনিউ করতে পারবেন ততদিন আপনার ডোমেইনের কোন ক্ষতি হবে না। চলুন দেখি DOT.TK-তে রেজিস্ট্রেশনের ধাপ সমূহ :

ধাপ-১:: প্রথমে TK এর সাইটে যান এখান  থেকে। আপনি যে নামে সাইট খুলতে চান সেই নামটি লিখুন এবং Availability check করে GO বাটনে ক্লিক করুন।



ধাপ-২:: যদি আপনার হোস্টিং না থাকে বা নতুন  তাহলে Build a new website with Imcreator.com OPTION-টি সিলেক্ট করুন । তবে এই হোস্টিংটা অত ভাল নয় ,আপনার সাইটের নিচে ওদের ব্যানার রাখবে, কিন্তু সহজ। আর যাদের হোস্টিং আছে বা জানেন বা গুগলের ব্লগার ডটকম-কে হোস্টিং হিসেবে ব্যবহার করবেন তারা ধাপ-৩ লক্ষ্য করুন।

ধাপ-৩:: যারা ধাপ-২ করেছেন তাদের এ ধাপের দরকার নেই। যারা অন্য হোস্টিং ব্যবহার করবেন তারা Use DNS সিলেক্ট করুন এবং আপাতত গুগলের IP/ হোস্টের IP গুলো বসান ।

ধাপ-৪:: এখন Durtion 3 months এর স্থানে 12 months সেট করুন।
  

বিশেষ দ্রষ্টব্যঃঃ যারা Imcreator.com ব্যবহার করেসেন তাদের পরবর্তী ধাপগুলো নাও থাকতে পারে।
ধাপ-৫:: ক্যাপচাটি ঠিকমত লিখুন এবং SIGN UP বাটনে ক্লীক করুন।


ধাপ-৬::  Share-এর টিকচিহ্নটি উঠিয়ে দিন এবং আপনার যেকোনো একটি Social Account দিয়ে LOGIN করুন।

ধাপ-৭:: আপনার ডোমেইন রেজিস্টার হয়ে গেছে। এখন পুনরায় LOGIN করুন পেজটির উপরের LOGIN PANEL থেকে।

                          কোন প্রকার বানান ভুল অথবা অন্য ভুল হয়ে থাকলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। বুঝতে অসুবিধা হলে দয়াকরে কমেন্ট  করে জানাবেন। আর ডোমেইন এ হোস্টিং মেনুয়ালি যুক্ত করার নিয়মাবলি জানতে  আমার পরবর্তী পোস্টে চোখ রাখুন। ধন্যবাদ ।।

No comments:

Powered by Blogger.